Power of attorney Bangladesh

+8801929125100

আজকাল টাকার বদলে প্লাস্টিক অর্থাৎ  ATM কার্ড বা ক্রেডিট কার্ড হয়ে উঠেছে মানুষের অতি প্রয়োজনীয় একটি জিনিস। কিন্তু রাস্তাঘাটে যদি ছিনতাই বা চুরি হয় অথবা যদি বেখেয়ালে হারিয়ে ফেলেন এই কার্ড, তাহলে কী করবেন?

কার্ড চুরি হলে বা হারিয়ে গেলে করণীয় :

কার্ড চুরি হলে বা হারিয়ে গেলে প্রথমে আপনার করণীয় হবে সংশ্লিষ্ট ব্যাংককে অবহিত করে যত দ্রুত সম্ভব আপনার কার্ডের লেনদেন বন্ধ করা। তারপর আপনার নিকটস্থ থানায় চুরি বা হরিয়ে যাবার ঘটনার আলোকে একটি জিডি দায়ের করুন।

এ ছাড়া অনেক সময় ক্রেডিট কার্ড বা ATM কার্ড হ্যাক হয়ে যায়। তা নিশ্চিত হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপটি হচ্ছে ব্যাংকের জমা-খরচের ওপর নজর রাখা। অনেক সময় আপনার সঞ্চয়ে যথেষ্ট অর্থ আছে কি না তা নিশ্চিত হতে হ্যাকাররা অল্প টাকার লেনদেন করে। ব্যাংক হিসাবে যদি দেখা যায় আপনার অগোচরে অর্থ লেনদেন হয়েছে, তাহলে বুঝতে হবে বেহাত হয়ে গেছে কার্ডের গোপন তথ্য।

ক্রেডিট/ডেবিট কার্ড চুরি হয়ে গেছে বা হ্যাক হয়ে গেছে নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে যোগাযোগ করুন ব্যাংক এবং ক্রেডিট কার্ড দাতা প্রতিষ্ঠানের সঙ্গে। সাধারণত প্রতারণামূলক লেনদেন ঠেকাতে ক্রেডিট কার্ড কোম্পানি এবং ব্যাংক উভয়েরই নিজস্ব নিরাপত্তাব্যবস্থা থাকে। তবে ওই প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে কোনো খবর পাওয়ার অপেক্ষা না করেই নিজেই প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করা ভালো।

কার্ড হ্যাক হয়েছে এটা বোঝার সঙ্গে সঙ্গেই কর্তৃপক্ষের সাহায্যে পিন নম্বর পরিবর্তন করতে হবে। এবং নতুন কার্ড হাতে পাওয়ার পর যেসব প্রতিষ্ঠানের সঙ্গে ক্রেডিট কার্ডের মাধ্যমে স্বয়ংক্রয়িভাবে প্রতি মাসে লেনদেন করতেন, সেসব প্রতিষ্ঠানে নিজের অ্যাকাউন্টটি আপডেট করিয়ে নিতে হবে।