Power of attorney Bangladesh

+8801929125100

না দাবী দলিল (নমুনা) ফরম্যাট

না দাবী ঘোষনা দলিল


আমি, আমিয় মুখার্জী, পিতা- ……………………….,মাতা-………………………………,জন্মা তারিখ: …………………………., জাতীয় পরিচিতি নং- ………………………………………, ঠিকানা: …………………………………………………………………….., ধর্ম: হিন্দু, পেশা: চাকুরী, জাতীয়তা; বাংলাদেশী। এই মর্মে ঘোষনা প্রদান করিতেছি যে,


যেহেতু আমি অত্র ঘোষণাদাতা কর্তৃক তফসিল বর্নিত ভূমির মালিক ও ভোগদখলকার নিয়ত আছি। আমার মালিকানাধীন তফসিলি ভূমির …………. দিকের ……………প¦ার্শের কতেক ভূমির দখলকার হিসাবে আমার আপন ভ্রাতা…………………………………., ঠিকানা- …………………………………….., জাতীয় পরিচয়পত্র নং- ………………………………….., পেশা- ব্যাবসা, ধর্ম- হিন্দু, জাতীয়তা: বাংলাদেশী এবং আমার ভ্রাতার নিকট হইতে খরিদসূত্রে মালিক জনাব …………………………………… …………………………………., ঠিকানা- …………………………………….., জাতীয় পরিচয়পত্র নং- ………………………………….., পেশা- ব্যাবসা, ধর্ম- হিন্দু, জাতীয়তা: বাংলাদেশী কর্তৃক বাসভূমি হিসাবে ব্যবহার করিতেছেন।

বর্নিত ভূমিতে প্রবেশের জন্য সরাসরি ব্যবহার্য্য কোন রাস্তা না থাকায় চলাচলে অসুবিধা হওয়ায় আমি অত্র ঘোষণা দাতার নিকট আমার মালিকানা ও ভোগদখলীয় …………. প¦ার্শে ৬ ফুট পরিমাণ রাস্তা ব্যবাহারের অনুমতি চাহিলে মানবিক বিষয় বিবেচনা করিয়া সকলের চলাচলের সুবিধার্থে আমি অত্র ঘোষণাদাতা কর্তৃক অত্র দলিল মূলে বর্নিত রাস্তা ব্যবহারের জন্য নিন্ম লিখিত শর্তে লিখিতভাবে সম্মতি প্রদান করিতেছি।


শর্তাবলী


১। তফসিল বর্নিত সম্পত্তির কাতে সকলের চলাচলের সুুবিধার্থে প্রধান সড়ক হইতে বসতভিটার দিকে প্রবেশের জন্য আমার মালিকানাধীন সম্পত্তির ৯০১ নং দাগের ……….দিকে ………… …………….. বাড়ীর বাউন্ডারী হইতে অন্দরে ৬ ফুট প্রস্থ্য এবং ……… র্দৈঘ্য বিশিষ্ট রাস্তা অত্র দলিলের তফসিল বর্নিত সম্পত্তি বিবেচিত বটে।


২। বর্নিত রাস্তা আমি অত্র ঘোষনাকারী সহ সংশ্লিষ্ট সকলেই নির্বিঘে ব্যবহার করিতে পারিবে, আমি বা আমার পরবর্তী ওয়ারিশগণ উক্ত অধিকারে কখনোই বাধাঁ প্রদান করিতে পারিবেনা। ভবিষ্যৎে এ বিষয়ে কোন ওজর আপত্তি উত্থাপন করা হইলে তাহা সর্ব অবস্থায় অগ্রাহ্য ও বে-আইনি বিবেচিত হইবে।


৩। অত্র ঘোষনা দলিল গ্রহীতাগণ বর্ণিত সম্পত্তি কেবল রাস্তা হিসাবে ব্যবহার করিতে পারিবে কিন্তুু উক্ত সম্পত্তি একচ্ছত্র মালিকানার অধিকার ঘোষনাদাতার থাকিবে এবং কোন ঘোষণাদাতাগণ বর্নিত ভূমিতে কোন স্থাপনা, দোকান, ইমারত, ওয়াল বা অন্য কিছু করিতে পারিবেন না।

৪। তফসিলি ভূমি অত্র দলিলে বর্নিত ঘোষণা গ্রহীতাগণ কর্তৃক কোন অবস্থায় বেচা-বিক্রী, রেহেন, মরগেজ বা জিম্মাভুক্ত করিতে পারিবেন না এবং নিজেদের সম্পত্তি বলিয়া দাবী করিতে পারিবেনা।

৫। অত্র দলিল দাতা কর্তৃক তাহার বিশেষ এবং একাস্ত প্রয়োজনের তাগিদে তফসিলি ভূূমিতে বাড়ী তৈরি, দোকান তৈরি, পুকুর খনন, বাউন্ডারী ওয়াল, ফার্ম হাউজ, গৃহস্তি বা অন্য যে কোন কাজ করিতে চাইলে ইহাতে অত্র দলিল দাতা, তাহাদের ওয়ারিশ বা অন্য কেই বাধাঁ প্রদান করিতে পারিবেন না এবং প্রয়োজনে অত্র রাস্তার বিকল্প ব্যবহার করিতে বাধ্য থাকিবেন।

৬। অত্র দলিল মূলে ঘোষণাপ্রাপ্ত কোন পক্ষ তাহাদের নিজের জমির সহিত বা নিজেদের জমির অংশ হিসাবে বর্ণিত ভূমি ব্যবহার করিতে পারিবেন না। ভবিষ্যতে কোন ওয়ারিশ বা খরিদা মালিকগন এহেন আপত্তি উত্থাপন করিলে তাহা সর্ব আইনে বাতিল বলিয়া গণ্য হইবে।

৭। বর্নিত সম্পত্তি বা অত্র দলিল বাবদ কোন পক্ষেই কোন আর্থিক লেনদেন হয়নি। ঘোষণাদাতা কর্তৃক সম্পূর্ণ মানবিক সিদ্ধান্তে দলিল দাতা গণের যাতায়াতের সুবিধার কথা বিবেচনা করিয়া স্ব-ইচ্ছায় অত্র দলিল সম্পাদন করিয়া দিলেন বিধায় ভবিষ্যৎে অত্র দলিল দাতা কর্তৃক বর্ণিত ভূমিতে রাস্তা ব্যবহারের অধিকার রহিত করিলে তাহা সকলেই মানিয়া নিতে বাধ্য থাকিবে এবং এ বিষয়ে ঘোষনা দাতার নিকট কোন আর্থিক ক্ষতিপূরণ দাবী করিতে পারিবেন না।

৮। বর্নিত সম্পত্তি এবং চলাচলের অধিকারের বিষয় নিয়া কোন পক্ষ ভবিষৎে কোন মামলা-মোকদ্দমা করিতে পারিবেন না। উভয় পক্ষে কোন ঝামেলা বা কুট তর্ক সৃষ্টি হইলে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সিদ্ধান্ত ও সমাধান করিয়া নিবেন।

তফসিল পরিচয়

জেলা: বরিশাল, মৌজা: কাউনিয়া, জে.এল নং-৩৪৭, সিট নং- ০৯, সি.এস খতিয়ান নং- …………….., দাগ নং: …………………….., আর.এস খতিয়ান নং- ………………….. , দাগ নং- ………………………., জমির পরিমাণ- ………………………..।

চৌহুদ্দি

উত্তরে: রাস্তা

দক্ষিণে: কবরস্থান

পূর্বে: আনিস

পশ্চিমে: বাজার

দলিল গর্ভে লিখিক সার্বিক বিষয়াদি আমি অত্র দলিল দাতা নিজে পড়িয়া এবং অন্যের দ্বারা পড়াইয়া ইহার মর্ম ও ভবিষ্যৎ বিবেচনা করিয়া অত্র দলিল স্বাক্ষর ও সম্পাদন করিলাম।

সম্পাদনের তারিখ: ০১/১২/২০২১ ইং।                                দলিল দাতার স্বাক্ষর
স্বাক্ষীগণের নাম ও ঠিকানা

১।

২।

Facebook
Twitter
LinkedIn

সাম্প্রতিক পোস্ট

ভাড়া চুক্তিপত্র

দোকান / বাণিজ্যিক স্পেস ভাড়া চুক্তিপত্র নমুনা

বাড়ি ভাড়া বা দোকান ভাড়া দেয়া-নেয়ার ক্ষেত্রে উভয় পক্ষের মধ্যে সু-নির্দিষ্ট চুক্তি থাকা আবশ্যক। উক্ত চুক্তি পত্রে উভয়ৈর দ্বায়িত্ব – কর্তব্য এবং আর্থিক লেনদেনর বিষয় উল্লেখ থাকতে হয়। চুক্তি মেয়াদ শুরু, চুক্তি মেয়াদ শেষ এবং উপ-ভাড়াটিয়া নিয়োগ ও সার্ভিস চার্জ প্রদানের মতো সুক্ষ বিষয়গুলো স্পষ্টভাবে দু-পক্ষের মধ্যে সমঝোতা করে নিতে হয়। ভাড়া চুক্তির মধ্যে এসব বিষয় উল্লেখ না থাকে ভাড়া দাতা এবং ভাড়াটিয়া দুজনের মধ্যে ভবিষ্যতে বিভিন্ন ঝামেলার সৃষ্টি হয়। একটি আদর্শ ভাড়া চুক্তির নমুনা এখানে দেয়া হল আমাদের পাঠকদের বুঝার সুবিধার্থে।

Read More »
দেনমোহর আদায়

দেনমোহর আদায় করবেন কিভাবে ?

আমাদের সমাজে দেখা যায় বিয়েতে দেনমোহর নগদ পরিশোধের ব্যাপারটি সরাসরি উপেক্ষা করা হয়। হাতে গোনা কয়েকটা বিয়ে ছাড়া নগদ দেনমোহর আদায় এর উদাহরন খুব কম। অনেকে আবার দেনমোহর দেয়া দূরের কথা বিয়েতে দেয়া বিভিন্ন উপহার কে উসূল দেখিয়ে দেনমোহরের সাথে স্বমন্বয় করে নেয়। বিয়ের পর বক্রী দোনমোহরের অর্থ নিজ তাগিদে কোন স্বামী পরিশোধ করেন না ফলে স্ত্রী তাহার দেনমোহরের পাওনা হতে আজীবন বঞ্চিত থাকেন।

Read More »

নামজারী আবেদন নিষ্পত্তির প্রক্রিয়া

কামাল দুই বিঘা জমির মালিক এবং সে নিয়মিত সরকারী খাজনা পরিশোধ করে থাকে। সরকারী অফিসে লেখা আছে যে, কাওলা মৌজার আরএস ৫১০ দাগের ২ বিঘা জমির মালিক কামাল। পরবর্তীতে, কামাল উক্ত জমি রহমত এর নিকট বিক্রী করে। যেহেতু বর্তমানে রহমত মালিক কাজেই কামালের নাম কেটে রহমতের নাম সরকারী কাগজপত্রে লিপিবদ্ধ করাই মূলত নামজারী ।

Read More »

Recent