Power of attorney Bangladesh

+8801929125100

ভাড়া চুক্তিপত্র

দোকান / বাণিজ্যিক স্পেস ভাড়া চুক্তিপত্র নমুনা

বরাবর, ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট / নোটারী পাবলিকের কার্য্যলয়, ঢাকা, বাংলাদেশ।

উচ্ছেদযোগ্য দোকান / বাণিজ্যিক স্পেস ভাড়া চুক্তিপত্র

আমিন আহমেদ, পিতাঃ কবির হোসেন, মাতাঃ রওশন বেগম, ঠিকানাঃ ফরমালিন লি:, বাড়ী নং- ২৮, রোড নং- 10, ব্লক-ই, বনানী, ঢাকা- ১২১৩, জাতীয়তা বাংলাদেশী, ধর্ম-ইসলাম, পেশা- ব্যবসা, জাতীয় পরিচয়পত্র নং- ৪৩২৪২৩৪২৫৪৪৩ ।

……………………………………………..প্রথম পক্ষ/মালিক।

হাসমত আলী , পিতাঃ আসাদুল্লাহ, মাতা-রোকেয়া বানু, ঠিকানাঃ বাসা/হোল্ডির ৪৫/8, গ্রাম/রাস্তাঃ সার্কূলার রোড, ডাকঘরঃ নিউমার্কেট- ১২০৫, ধানমন্ডি, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা, জাতীয়তা- বাংলাদেশী, ধর্ম- ইসলাম, পেশা- ব্যবসা, জাতীয় পরিচয়পত্র নং- ৫২৩৫৫২৩৫২৩২৫২৩৫।


………………………………………..দ্বিতীয় পক্ষ/ভাড়াটিয়া।

ভাড়া চুক্তিপত্র
ভাড়া চুক্তিপত্রের নমুনা

পরম করুণাময় ও অসীম দয়ালু মহান আল্লাহর পবিত্র নাম স্বরণ করিয়া অত্র উচ্ছেদযোগ্য ভাড়াটিয়া চুক্তিপত্র বয়ান আরাম্ভ করিতেছি।

যেহেতু আমি অত্র প্রথমপক্ষ নিম্ন তফসিল বর্ণিত বাণিজ্যিক স্পেস এর আইনসিদ্ধ মালিক এবং ভোগ-দখলকার নিয়ত আছি এবং বর্তমানে আমার মালিকানাধীন তফসিলি বাণিজ্যিক স্পেস মাসিক ভিত্তিতে ভাড়া প্রদানের প্রস্তাব করিলে আপনি দ্বিতীয়পক্ষ উল্লেখিত বাণিজ্যিক স্পেসটি ১ টি গাড়ি পার্কিং স্পেস সহ মাসিক ৮০,০০০/- (আশিঁ হাজার) টাকা ভাড়া প্রদানের শর্তে এবং জামানত হিসাবে নগদ ৪,০০,০০০/- (চার লক্ষ) টাকা প্রথম পক্ষ বরাবর প্রদান করিয়া নিম্নলিখিত শর্তে উল্লেখিত বাণিজ্যিক স্পেসটি ১টি গাড়ি পার্কিং সহ দ্বিতীয় পক্ষকে অনুমিত দখলকার বা ভাড়াটিয়া নিযুক্ত করিলেন।

রিলেটেড আর্টিকেলসমূহ পড়ুন:

উপভাড়াটিয়া নিয়োগ চুক্তিপত্রের নমুনা
ভাড়াটিয়া উচ্ছেদ নোটিশের নমুনা
না দাবী দলিল (নমুনা) ফরম্যাট

চুক্তির শর্তাবলী এবং উভয়পক্ষের দ্বায়িত্ব-কর্তব্য

১। অত্র চুক্তিপত্রের মেয়াদ আগামী ১লা ফেব্রুয়ারী ২০২৩ ইং হইতে কার্য্যকর হইয়া পরবর্তী ১০ (দশ) বৎসরের জন্য বলবৎ থাকিবে এবং মেয়াদান্তে অত্র চুক্তিপত্র স্বয়ংক্রিয় ভাবে অকার্যকর হবে।

২। ২য় পক্ষ কর্তৃক প্রতি মাসের ১০ (দশ) তারিখের মধ্যে ১ম পক্ষ অথবা তাহার মনোনীত কন্টাক পারসন এর নিকট নির্ধারিত ভাড়া বা আদায়যোগ্য বকেয়া প্রদান করিবেন এবং তাহার উপযুক্ত প্রাপ্তি স্বীকারপত্র গ্রহণ করিয়া নিজ দ্বায়িত্বে সংরক্ষণ করিবেন।

৩। ২য় পক্ষ কর্তৃক ২নং প্যারায় বর্ণিত সময়ের মধ্যে অর্থাৎ প্রতি মাসের ১০ তারিখের মধ্যে ভাড়া পরিশোধ করিতে ব্যার্থ হইলে বকেয়া ভাড়ার সহিত ৪ নং প্যারায় বর্নিত শর্ত স্বাপেক্ষে আদায়যোগ্য ভাড়ার অতিরিক্ত ১০% মাসিক হারে বিলম্ব মাশুল পরিশোধ করিবেন। ২য় পক্ষ কর্তৃক একাধারে ৩ মাসের ভাড়া (মাশূল সমেত) বকেয়া করিলে ১ম পক্ষ কর্তৃক ২য় পক্ষকে বা তাহার কন্টাক পারসনকে বাণিজ্যিক স্পেস খালি করণের ৭(সাত) দিনের নোটিশ/চিঠি প্রদান স্বাপক্ষে জামানত বাজেয়াপ্ত করিয়া তাৎক্ষণিক উচ্ছেদ করিতে পারিবেন এক্ষেত্রে ২য় পক্ষের কোনরূপ উজর-আপত্তি আমলযোগ্য হইবে না।

৪। উল্লেখিত বাণিজ্যিক স্পেসের ভাড়া প্রতি ০২ (দুই) বছর অন্তর অন্তর ১০% হারে বৃদ্ধি পাইবে এবং ২য় পক্ষ কর্তৃক নিজ তাগিদে বর্ধিত ভাড়া ১ম পক্ষ বা তাহার প্রতিনিধিকে প্রদান করিবেন।

৫। ২য় পক্ষ কর্তৃক চুক্তি মেয়াদ আরাম্ভের তারিখ হইতে পরবর্তী মেয়াদকালীন বর্নিত বাণিজ্যিক স্পেস এবং গাড়ি পার্কিং হতে আগত সকল প্রকার সার্ভিস চার্জ, ইউটিলিটি বিল, পানি, বিদ্যুত, গ্যাস, টেলিফোন বিল, ডিস বিল সহ আনুষাঙ্গিক সকল প্রকার বিল ও সার্ভিস চার্জ নিজ দ্বায়িত্বে প্রদান করিয়া তাহার উপযুক্ত রশিদ সংগ্রহ করিবেন এবং তাহার মূল কপি ১ম পক্ষ বা তাহার প্রতিনিধিকে প্রদান করিবেন। ১ম পক্ষ কর্তৃক তফসিলি সম্পত্তির বীপরিতে আগত ভূমি উন্নয়ন কর পরিশোধ ব্যতিত অন্য কোন বিল, চার্জ বা অর্থ প্রদান করিবেন না।

৬। ২য় পক্ষ কর্তৃক তফসিলি সম্পত্তির দখল গ্রহণের উহাতে কোনরূপ অবৈধ, অসামাজিক বা বে-আইনী কাজ করিতে পারিবেন না অথবা কোন অবৈধ ব্যাবসা, অবৈধ মালামাল সংরক্ষণ সহ ফৌজদারী অপরাধ সংশ্লিষ্ট কোন পরিস্থিতির উদ্ভব হইলে তাহার সমস্ত দায়-দায়িত্ব ২য় পক্ষ একক ভাবে বহন করিবে।

৭। ২য় পক্ষ কর্তৃক ভাড়ায় গৃহীত বাণিজ্যিক স্পেস এর সুষ্ঠু সংরক্ষণ ও তদারকি করিবেন। তফসিলি বাণিজ্যিক স্পেস এবং গাড়ি পার্কিং সহ সংলগ্ন কমন এরিয়া ও কমন সুবিধার যথাযথ সদ্ব্যবহার হেফাজত করিবেন সর্বদা তফসিলি সম্পত্তির সৌন্দর্য্য রক্ষা করিয়া চলিবেন। প্রতিবেশী মালিক বা দখলকারদের কোন ধরনের সমস্যা বা বিড়ম্বনার সৃষ্টি করিতে পারিবেন না।

৮। ১ম পক্ষ বা তাহার মনোনীত প্রতিনিধি ২য় পক্ষ বা তাহার প্রতিনিধির উপস্থিতিতে সময়ে সময়ে ভাড়াকৃত তফসিলি সম্পত্তির সার্বিক তদারকি, পরিদর্শন ও রক্ষণাবেক্ষণ করিতে পারিবেন। ভাড়াকৃত তফসিলি সম্পত্তিতে ২য় পক্ষের রক্ষিত সকল মালামাল নিজ দ্বায়িত্বে হেফাজত করিবেন এবং দৈব কারণ বশত: অথবা অগ্নি, চুরি, ডাকাতি, ছিনতাই বা প্রাকৃতিক কারণে ধংস বা ক্ষয়ক্ষতির স্বীকার হইতে ১ম পক্ষকে কোন ভাবেই দায়ী করা যাবেনা।

৯। ২য় পক্ষ কর্তৃক ভাড়ায় গৃহীত তফসিলি ভূমির মৌলিক কাঠামো এবং বিদ্যমান ফিটিংস ও অন্যন্য জিনিসের কোনরূপ ক্ষতি সাধন ব্যাতিরেকে অভ্যন্তরীন সাজসজ্জা ও ইন্টরিয়র করিতে পারিবেন। ২য় পক্ষ কর্তৃক ভারী কোন মেশিনারীজ, ইক্যুপমেন্ট বা মেডিক্যাল যন্ত্রপাতি অথবা হাই-রেডিয়েশন মেশিনারীজ স্থাপন করিয়া বিল্ডিং এর কোন ক্ষতি সাধন করিলে তজ্জন্য ক্ষতিপূরণ প্রদান করিতে বাধ্য থাকিবেন এবং বাণিজ্যিক স্পেস এর দখল হস্তান্তর এর সময় নিজ দ্বায়িত্বে এবং নিজ খরচে সমস্ত ফার্নিচার, যন্ত্রপাতি এবং ২য় পক্ষে কর্তৃক নির্মিত কাঠামো অপসারন করিয়া বাণিজ্যিক স্পেসটি সর্ম্পূণ পূবাবস্থায় বুঝিয়ে দিবেন।

১০। ২য় পক্ষ কর্তৃক ভাড়াটিয়া নিযুক্ত হইয়া বিদ্যমান ফেসিলিটি ম্যানেজমেন্ট কমিটি বা ভবন মালিক সমিতির সকল শর্ত ও নির্দেশনা মনিয়া চলিতে বাধ্য থাকিবেন। চুক্তির অঙ্গিকার অনুযায়ি ২য় পক্ষ কর্তৃক আসমানী ডায়াগনিস্টিক লি; নামীয় হসপিটাল সার্ভিস ব্যাতীত অন্য কোন ব্যাবসা করিতে মনস্থির করিলে ১ম পক্ষের পূর্ব অনুমতি গ্রহণ পূর্বক ব্যবসার ধরন পরিবর্তন করিবেন। ২য় পক্ষ কর্তৃক কোন অবস্থায় বর্নিত সম্পত্তিতে সাবলেট নিয়োগ করিতে পারিবেন না এবং অত্র শর্তের ব্যত্বয় করিলে ১ম পক্ষ কর্তৃক বিনা নোটিশে জামানত বাজেয়াপ্ত করিয়া ২য় পক্ষকে উচ্ছেদ করিতে পারিবেন।

১১। ২য় পক্ষ কর্তৃক যেকোন পরিস্থিতিতে ভাড়া চুক্তির অবসান ঘটাইতে চাইলে ১ম পক্ষকে নূন্যতম ৬ (ছয় মাস) পূর্বে অবগত করিবেন অথবা ৬ (ছয়) মাসের ভাড়া অগ্রীম প্রদান স্বাপেক্ষে তাৎক্ষণাৎ ভাড়া চুক্তির অবসান করিয়া তফসিলি বাণিজ্যিক স্পেস পূর্বাবস্থায় বুঝিয়ে সকল বকেয়া পরিশোধের ক্লিয়ারেন্স হিসাব দাখিল স্বাপেক্ষে তাৎক্ষণাৎ দখল ত্যাগ করিতে পারিবেন।

১২। উভয়পক্ষে যাবতীয় লেনদেন, পাওনা আদায়, বার্তা আদান-প্রদান ও চিঠি পত্র বিলি ও জারীর জন্য অত্র চুক্তিপত্রে বর্নিত উভয়ের পক্ষের কন্টাক পারসন এর সহিত যোগাযোগ করিবেন। এছাড়া ২য় পক্ষের প্রতি যেকোন বিষয়ে মৌখিক ভাবে নোটিশ জারী করিলে বা উক্ত দাবী ও নোটিশ রেজিষ্টার্ড ডাকযোগে ভাড়াকৃত বাণিজ্যিক স্পেস এর ঠিকানায় পাঠাইলে অথবা সরাসরি তাহার নিকট হস্তান্তর করিলে উক্ত নোটিশ সমূহ আইন সংগত ভাবে জারী হইয়াছে বলিয়া বিবেচিত হইবে।

১৩। অত্র বাণিজ্যিক স্পেস ভাড়া চুক্তির বিপরীতে ভবিষ্যতে কোন আইনগত জটিলতা, বকেয়া পাওনা অথবা অপ্রত্যাশিত পরিস্থীতির উদ্ভব হলে উক্ত পরিস্থিতি উদ্ভব হওয়ার ১৫ (পনের) দিনের মধ্যে উভয়পক্ষে পারস্পরিক আলোচনার মাধ্যমে সমাধান করিয়া নিবেন। পারস্পরিক আলোচনার মাধ্যমে সৃষ্ট জটিলতা অবসান করিতে ব্যার্থ হইলে যেকোন পক্ষ প্রচলিত আইন এর বিধানমতে বিজ্ঞ আদালতের আশ্রয় প্রার্থনা করিতে পারিবেন।

“ ভাড়াকৃত সম্পত্তির তফসিল”

জেলা-ঢাকা, থানা-পল্টন, হোল্ডিং নং- ৬৫,৯৮, কাকরাইল, ঢাকা তে অবস্থিত সিটি হাব নামীয় বহুতল বাণিজ্যিক ভবন এর ৯ম ফ্লোর (১০ তলা) তে অবস্থিত এবি-৯ নং বাণিজ্যিক স্পেস যাহার আয়তন ১৬৭৭ বর্গফুট এবং নীচ তলায় অবস্থিত ২ টি গাড়ি পার্কিং স্পেস অত্র ভাড়া চুক্তির তফসিলি সম্পত্তি বটে।

সম্পদানের তারিখ : ১০/০৮/২০২৩ ইং।

স্বাক্ষীগণের নাম ও ঠিকানা পক্ষগণের স্বাক্ষর
(ক)

(খ)

১ম পক্ষের স্বাক্ষর

২য় পক্ষের স্বাক্ষর

সনাক্তকারী ও মুসাবিদা কারকের স্বাক্ষর
অত্র চুক্তিপত্র দলিলটি উভয়পক্ষের বক্তব্যের প্রেক্ষিত মোট ৫ (পাচঁ) পৃষ্ঠায় লিখিত যাহার মূল কপি ২ সেট এবং প্রত্যেকপক্ষে এক কপি করে সংরক্ষিত বটে। পক্ষগণ আমার সম্মূখে সহি-স্বাক্ষর করেন এবং আমি তাহাদের সনাক্ত করিলাম।

মতিন সরকার মিশুক
অ্যাডভোকেট, জজ কোর্ট, ঢাকা।
মোবাইল- ০১৯২৯-১২৫১০০
ঠিকানা- আইন বিশারদ, রুম নং- ৩০৩, ৩৩ কোর্ট হাউজ স্ট্রীট, কোতয়ালী, ঢাকা-১১০০।

বি:দ্র:

বাড়ি ভাড়া বা দোকান ভাড়া দেয়া-নেয়ার ক্ষেত্রে উভয় পক্ষের মধ্যে সু-নির্দিষ্ট চুক্তি থাকা আবশ্যক। উক্ত চুক্তি পত্রে উভয়ৈর দ্বায়িত্ব – কর্তব্য এবং আর্থিক লেনদেনর বিষয় উল্লেখ থাকতে হয়।

চুক্তি মেয়াদ শুরু, চুক্তি মেয়াদ শেষ এবং উপ-ভাড়াটিয়া নিয়োগ ও সার্ভিস চার্জ প্রদানের মতো সুক্ষ বিষয়গুলো স্পষ্টভাবে দু-পক্ষের মধ্যে সমঝোতা করে নিতে হয়।

ভাড়া চুক্তির মধ্যে এসব বিষয় উল্লেখ না থাকে ভাড়া দাতা এবং ভাড়াটিয়া দুজনের মধ্যে ভবিষ্যতে বিভিন্ন ঝামেলার সৃষ্টি হয়। একটি আদর্শ ভাড়া চুক্তির নমুনা এখানে দেয়া হল আমাদের পাঠকদের বুঝার সুবিধার্থে। অত্র দলিলে ব্যবহৃত সম্পত্তি এবং পক্ষগণের নাম সম্পূর্ণ কাল্পনিক।

Facebook
Twitter
LinkedIn

সাম্প্রতিক পোস্ট

ভাড়া চুক্তিপত্র

দোকান / বাণিজ্যিক স্পেস ভাড়া চুক্তিপত্র নমুনা

বাড়ি ভাড়া বা দোকান ভাড়া দেয়া-নেয়ার ক্ষেত্রে উভয় পক্ষের মধ্যে সু-নির্দিষ্ট চুক্তি থাকা আবশ্যক। উক্ত চুক্তি পত্রে উভয়ৈর দ্বায়িত্ব – কর্তব্য এবং আর্থিক লেনদেনর বিষয় উল্লেখ থাকতে হয়। চুক্তি মেয়াদ শুরু, চুক্তি মেয়াদ শেষ এবং উপ-ভাড়াটিয়া নিয়োগ ও সার্ভিস চার্জ প্রদানের মতো সুক্ষ বিষয়গুলো স্পষ্টভাবে দু-পক্ষের মধ্যে সমঝোতা করে নিতে হয়। ভাড়া চুক্তির মধ্যে এসব বিষয় উল্লেখ না থাকে ভাড়া দাতা এবং ভাড়াটিয়া দুজনের মধ্যে ভবিষ্যতে বিভিন্ন ঝামেলার সৃষ্টি হয়। একটি আদর্শ ভাড়া চুক্তির নমুনা এখানে দেয়া হল আমাদের পাঠকদের বুঝার সুবিধার্থে।

Read More »
দেনমোহর আদায়

দেনমোহর আদায় করবেন কিভাবে ?

আমাদের সমাজে দেখা যায় বিয়েতে দেনমোহর নগদ পরিশোধের ব্যাপারটি সরাসরি উপেক্ষা করা হয়। হাতে গোনা কয়েকটা বিয়ে ছাড়া নগদ দেনমোহর আদায় এর উদাহরন খুব কম। অনেকে আবার দেনমোহর দেয়া দূরের কথা বিয়েতে দেয়া বিভিন্ন উপহার কে উসূল দেখিয়ে দেনমোহরের সাথে স্বমন্বয় করে নেয়। বিয়ের পর বক্রী দোনমোহরের অর্থ নিজ তাগিদে কোন স্বামী পরিশোধ করেন না ফলে স্ত্রী তাহার দেনমোহরের পাওনা হতে আজীবন বঞ্চিত থাকেন।

Read More »

নামজারী আবেদন নিষ্পত্তির প্রক্রিয়া

কামাল দুই বিঘা জমির মালিক এবং সে নিয়মিত সরকারী খাজনা পরিশোধ করে থাকে। সরকারী অফিসে লেখা আছে যে, কাওলা মৌজার আরএস ৫১০ দাগের ২ বিঘা জমির মালিক কামাল। পরবর্তীতে, কামাল উক্ত জমি রহমত এর নিকট বিক্রী করে। যেহেতু বর্তমানে রহমত মালিক কাজেই কামালের নাম কেটে রহমতের নাম সরকারী কাগজপত্রে লিপিবদ্ধ করাই মূলত নামজারী ।

Read More »

Recent